অসম্পূর্ণ ভালোবাসা | ছোঁয়া লেগেছিল মাএ

59 / 100

যে সময়ের কথা বলবো অাপনাদের তা অাজ থেকে প্রায় দশ বছর অাগের কথা, একটা মেয়ের গল্প বলবো।

যে মেয়েটা খুব ছোট থেকে ভেবেছিলো অার যাই করুক প্রেম করবে না কিন্তু সেও প্রেমে পড়েছে, তাও এক তরফা।

তখন সবে নতুন স্কুলে গিয়েছি, স্কুল টা ছিল শুধু মেয়েদের জন্য কোনো ছেলে ছিল না, তাও প্রথম প্রেম সেখান থেকেই।

সংসারের চোখ রাঙানি এড়িয়ে এ এক অদ্ভুত ভালোবাসা

সন্তানের মা হলে কি ভালোবাসা বারণ ?

প্রবীরের ভালোবাসা

An Affair can’t be Wrong Every Time

কী ভাবছেন তবে প্রেমটা হলো কী করে? মেয়ে মেয়ে প্রেম হওয়াটা কোনো অস্বাভাবিক কিছু না, ভালোবাসা ওই সব দেখে হয় না।

তাকে এড়িয়ে যেতে যেতে কখন ভালোবেসে ফেললাম বুঝতেই পারি নি, এখনো মনে অাছে তার কাছ থেকে দূরে সরতে চাইলেও সে ১৬ ই অাগস্ট, ২০১৭ ফিরে এসে সেই সুন্দর তিনটে শব্দ বলে অাটকে দিয়েছিল অামায়। সব ভালো চললেও সুখ বেশি দিন থাকে না, সে হঠাৎ একদিন এসে বললো সে অন্য কাউকে ভালোবাসে,

বিশ্বাস করুন এক মূহুর্তের জন্য পায়ের তলার মাটি সরে গিয়েছিল কিন্তু দিনের পর দিয়ে তাকে তার প্রেমিকের কাছে এগিয়ে দিয়েছি, অার নিজেকে শেষ করেছি তবু ভালোবেসে ছিলাম পাবো না জেনেও, সে হাজার ছেলের সাথে সম্পর্ক করে, সে ভালোবাসতেই পারে না সব জেনেও অাগলে রাখতে চেয়েছিলাম কিন্তু পারি নি।

অামিও অার পাঁচজনের মতো হাঁপিয়ে উঠে ১৯ সে মার্চ, ২০১৯ সব শেষ করে বেরোতে চেয়েছিলাম কিন্তু ভালোবাসা যে ভোলা যায় না, তাই অাবার তার দেখা মিলেছিল মাধ্যমিক পরীক্ষায়, খুব অবাক এবং অখুশিও হয়েছিলাম বটে, চাই নি সে ফিরুক অার যে অামার নয় সে থাকুক তার মতো।

sutapa-halder-p-50

তার পর সময় কেটেছে প্রায় ছয় মাস, হঠাৎ একদিন ম্যাসেনজারে ম্যাসেজ, তার ওই একটা ম্যাসেজে ভেবেছিলাম সব ঠিক হয়ে যাবে অাবার, এবার সে যেতে নয় থাকতে এসেছে

কিন্তু এই বিরহের জীবনে একটু বসন্তের রঙের,
ছোঁয়া লেগেছিল মাএ
কিন্তু সে চিরকালের মতো,
অামায় না রাঙিয়ে হারিয়েছিল।

এখানেই শেষ নয়, সবাই বলে দ্বিতীয় প্রেম হয় না কিন্তু অামি তৃতীয় প্রেমও করেছি। অাসলে অামরা প্রেম করি না, অামরা একটা মানুষ খুঁজি যে অামাদের একার মানুষ, সর্ম্পূণ অামাদের, যার সবটা জুড়ে অামরা থাকব।

দ্বিতীয় জন অবশ্য তার সাথে অালাপ এক মাসের কিন্তু তার প্রত্যেকটা কথায় মনে হয়েছিল সে অালাদা সবার দিয়ে অন্যরকম, তাই এগিয়েছিলাম, এও ছিল এক তরফা প্রেম, তবে অাশ্চর্য এই যে, প্রথম কোনো ছেলেকে ভালোবাসলাম, সে কথা দিয়েছিল অামায় ছেড়ে যাবে না, অামায় সে সুখ, শান্তি দেবে, অামায় সে বাঁচাবে।

কিন্তু তার কাছে অামি দুঃখ ভরা মানুষ ছাড়া অার কিছু না, ভুল বুঝে দূরে সরলো অার বলেছিল সে তার প্রেমিকাকে ভুলতে পারে নি, সে তাকে ছাড়া কাউকে অার তার মনে জায়গা দেবে না, শুধু একটু ভালোবাসাই চেয়েছিলাম তাও দায় নি। চলে যেতে চেয়েছিল তাই ছেড়ে দিলাম।

sutapa-halder-p-51

অার তৃতীয় জন, ভালোবেসেছিল কিনা জানি না তবে কিছু ছিল অামার প্রতি মায়া বা টান কিন্তু সেও বলতে পারে নি সমাজ, পরিবারের জন্য। সেও কথাকথিত নিয়মে বলেছিল –
‘পারবো না অামি অামার কাছে পরিবার, অামার মা সব’।

কিছু বলি নি অামি সেদিন, শুধু দুফোঁটা চোখের জল ফেলে নিজেকে শক্ত করেছিলাম।

সে এখন অন্য কারোর ঘর, অন্যকারোর বর।

এর পর অার তাদের খোঁজ করি নি কোনোদিন কিন্তু এদের মধ্যে কেউ অামায় ভালোবেসেছিল, কেউ বা বাসেনি, কেউ জাত বা ধর্মের জন্য চলে গেল, কেউ বা ইচ্ছাতে।

কিন্তু সত্যি জানি না এরা কী অাদেও অামায় ভালোবেসেছিল নাকি সবটাই অভিনয়! তবে এদের সবাইকে অামি ভালো বেসেছিলাম এক তরফা ভাবে,এরা সবাই অামার অনেকটা জায়গা জুড়ে, অামি চাই নি এরা হারিয়ে যাক কিন্তু এরা বন্ধু হয়েও থাকল না।

sutapa-halder-p-52

যারা ছেড়ে যায় তাদের অাটকানো যায় না।

অামার বয়স প্রায় এখন সাতাশ ছুঁই ছুঁই, বাড়ির থেকে তাড়া দেয় বিয়ের জন্য কিন্তু মন মানে না জানি কেউ অার ফিরবে না তবু কেউ ফিরলে অামি নিজেকে বেছে নেবো কারণ –
মিথ্যে ভালোবাসার থেকে প্রিয়,
একা থাকা অনেক শ্রেয়।

এই ছিল অামার অসম্পূর্ণ প্রেম, ভালোবাসা, যা বলবেন, জানি না তা কেন পূর্ণতা পায় নি তবে অামি ভালোবেসেছিলাম অামার মত করে, অামার এক তরফা প্রেম, অামার একার ভালোবাসা, অামার একার বিচ্ছেদ, অাপনার বিরহ।

এক তরফা প্রেমে,
ভালোবাসা যেমন একার
ঠিক তেমনি
বিচ্ছেদটাও বড্ড অাপনার।

Leave a Comment